রবিবার, ২৬ জুলাই, ২০১৫

ফেসবুকের নতুন প্রোডাক্ট। "সাজেস্ট এডিট"

ad300
Advertisement
আসসালামুআলাইকুম।সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন।

আজ আমি আপনাদেরকে ফেসবুকের একটি নতুন বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেব।আসুন শুরু করা যাক।ফেসবুকের নতুন একটি প্রডাক্ট নাম "ফেসবুক সাজেস্ট এডিট" শুধু "এডিট" ও বলা হয়।

★ প্রথমে জেনে নিন কাজটিতে লাভ কি?
এখানে লাভের কোন প্রশ্ন উঠেনা।আমরা অনেকে গুগল ম্যাপিং এর নাম শুনেছি গুগল ম্যাপিং একটি ভলেন্টিয়ারি কাজ।এখানে কোন অর্থ উপার্জন করা যায় না তবে সম্মান অর্জন করা যায়।দেশের ম্যাপকে সমৃদ্ধশালী করতে ম্যাপাররা এই কাজ করে থাকেন।আর ফেসবুক সাজেস্ট এডিটও গুগল ম্যাপিং এর মত একটি কাজ তবে পার্থক্য হচ্ছে গুগল ম্যাপিং এ আপনাকে ফিচার এড করতে হয় কিন্তু সাজেস্ট এডিটে ফিচার এড নয়,সংশোধন করতে হয়,তথ্য যোগ করতে হয়। সারা দিনই তো আমরা ফেসবুকে থাকি কাজটি করাই যেতে পারে।

★ কাজঃ আমরা ফেসবুকে অনেক জায়গার নাম এবং "About" পেজ দেখতে পাই।যেমন Traveling to Dagonbhuiyan, Feni এই ফেজগুলো উইকিপিডিয়া অথবা অন্য কোন তথ্য মতে খোলা হয়।অথবা ব্যবহারকারীর তৈরি করা জবের বা কোম্পানির নাম দ্বারা অটোমেটিক পেজ খোলা হয়। ভিন্নমতের কারনে এই পেজ গুলো এবং প্লেস গুলোতে ভুল থেকে যাই যার কারনে অনেক সমস্যার সৃষ্টি হয় ( সমস্য তেমন গুরুতর নয় )। ফেসবুক সারা পৃথিবীর সকল জায়গা সম্পর্কে জানতে পারেনা তাই তারা সাজেস্ট এডিটের মাধ্যমে লোকাল গাইড বা আঞলিক গাইড তৈরি করেছে।এই গাইডের মাধ্যমে আপনি আপনার এরিয়ার তথ্য পেজবুকে যোগ করতে পারেন।একটি উদাহরণের মাধ্যমে বিষয়টিকে সহজ করা যাকঃ- আপনার গ্রামের নাম (মোহাম্মদ পুর) Mohammadpur পেজ বুকে এই নামে একটি About পেজ আছে এখন আপনি দেখতে পেলেন পেজের নাম ভুল করে লেখা আছে (Mohammadpar) আর ক্যাটাগরি দেয়া আছে "Local Business" এবং ঠিকানা,ওয়েব সাইট ভুল দেওয়া সেইসঙ্গে পিকচার ও ভুল দেওয়া। এখন আপনার কাজ।আপনি প্রথমে  এই পেজে প্রবেশ করবেন তার পর নিচের ছবির গুলো দেখুন।
ছবি ১ :পেজে প্রবেশ।Click More
The Ataturk Times
ছবি ২ : Click Suggest Edit
The Ataturk Times
ছবি ৩ : এই বার ভুল থাকলে সংশোধন করুন।সর্বশেষ Save এ Click করুন।
The Ataturk Times 
এভাবে আপনি আপনার এরিয়ার সকল পেজ সংশোধন করতে পারেন।
বিঃদ্রঃ নিজের মোবাইল নাম্বার যোগ করবেন না।

★ আসল কাজে আসুন:উপরের কাজটি তো আমরা খুঁজে করলাম এখন করবো আসল কাজ। আমি কম্পিউটার ভার্সনে দেখাচ্ছি আপনি অ্যান্ড্রয়েড থেকেও করতে পারবেন। এখানে আপনি প্রথমে নিচের লিংকে যান।
তার পর নিচের ছবি গুলো আসবে
১।যে গুলো সঠিক সেগুলোতে Yes দিন।আর ভুল হলে No  দিন।আর আপনার জানা থাকলে নতুন যোগ করুন।আটোমেটিক একের পর এক আসবে। মূল কাজ এটিই।

★ আপনার জন্য খুঁশির সংবাদ: ফেজবুক  সাজেস্ট এডিট কনটেস্ট চলছে।প্রতিযোগিতার শেষ তারিখ ৩১ আগষ্ট রাত ১২:০০ পর্যন্ত।এডিট কোয়ালিটির উপর আপনাকে পয়েন্ট দেওয়া হবে।সেরা দশ জনকে পুরষ্কার দেওয়া হবে। আজই শুরু করে দিন।


★ প্রয়োজনীয় লিংক এবং গ্রুপ:
২।www.facebook.com/editorcommunity


পড়ার জন্য ধন্যবাদ।
লেখক: আরিফুল ইসলাম।
The Atathurk Times
Share This
Previous Post
Next Post

Pellentesque vitae lectus in mauris sollicitudin ornare sit amet eget ligula. Donec pharetra, arcu eu consectetur semper, est nulla sodales risus, vel efficitur orci justo quis tellus. Phasellus sit amet est pharetra

২টি মন্তব্য:

আপনার একটি মন্তব্য একজন লেখককে ভালো কিছু লিখার অনুপ্ররেনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত হানে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপ্ররেনা জাগাই !!