Advertisement |
সরকারি সেবা নিয়ে সাধারণ মানুষের যেন অভিযোগের শেষ নেই। এখনও সেবা নিতে গিয়ে নানা ভোগান্তিতে পড়েন নাগরিকরা। অথচ এই ভোগান্তির কথা কে শুনেছে! অথবা শুনলেও কি তার সমাধান মিলেছে?
সাধারণ নাগরিকরা ধরেই নিয়েছে সরকারি সেবা পেতে হয় উৎকোচ দিতে হবে, নয়তো দিনের পর দিন এই দুয়ার ওই দুয়ার ঘোরাঘুরি। স্বাভাবিকভাবেই এমন ধারণা প্রতিষ্ঠিত হবার পেছনে নাগরিকদের দীর্ঘ অভিজ্ঞতাই যুতসই প্রমাণ।
কিন্তু ডিজিটাল বাংলাদেশের প্রেক্ষাপট ভিন্ন। বিগত কয়েক বছরে সেবার মাধ্যমে তথ্যপ্রযুক্তির সম্পৃক্ততা ধীরে ধীরে এই অভিজ্ঞতার ধরণ বদলে দিচ্ছে।
তবে সবচেয়ে বড় চমক দিয়েছে সরকারেই এক কার্যক্রম অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)।
সরকারি সেবার চিরাচরিত ভোগান্তির ধারা মুছে দিতে ভোগান্তির শিকার সাধারণ মানুষেরই বাতলে দেয়া পথে সমাধানের উপায় খুঁজছে প্রধানমন্ত্রী কার্যালয়ের এই প্রোগ্রাম।
সরকারি সেবায় সাধারণ মানুষের সকল ভোগান্তির কথা শুনছে এটুআই। সেইসাথে তাদের কাছ থেকে এসব ভোগান্তি থেকে মুক্তির উপায় ও পরামর্শও নিচ্ছে।
বিশ্ব পাবলিক সার্ভিস ডে-২০১৫ উপলক্ষ্যে সরকারি সেবায় ভোগান্তি থেকে মুক্তির পথ খুঁজতে কার্যক্রম শুরু করেছে ডিজিটাল বাংলাদেশ রূপায়নের অন্যতম এই প্রকল্পটি। ২৩ জুন সারা বিশ্বে এই দিবস পালিত হবে।
জীবন থেকে নেয়া’ শিরোনামের এই ক্যাম্পেইনে ইতিমধ্যে ৭৪৫ জন সাধারণ মানুষ তাদের সমস্যা ও এর থেকে মুক্তিতে নিজ ভাবনার কথা জানিয়েছে এটুআইকে।
সমস্যা এবং সমাধানের উপায় জানানোর জন্য ১ লাখ টাকা পুরস্কারের আয়োজন রেখেছে এটুআই। সেরা তিনজন সমাধান দাতা পাবেন যথাক্রমে ৫০হাজার, ৩০হাজার ও ২০ হাজার টাকা করে।
১৫ জুনের পর্যন্ত এটুআইয়ের এই কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে। সমস্যা ও সমাধানের কথা জানাতে আগ্রহীদের যেতে হবে এই ঠিকানায়।
২০০৭ সালে যাত্রা শুরুর পর থেকে জনগণের দুয়ারে সেবা পৌঁছে দিতে নতুন নতুন প্রকল্পের মূল্যায়ন ও নিরীক্ষণে কারিগরী সহায়তার পাশাপাশি জাতীয় উন্নয়ন নীতিমালায় তথ্যপ্রযুক্তিকে মূল স্রোতে আনতে কাজ করে যাচ্ছে এটুআই
সাধারণ নাগরিকরা ধরেই নিয়েছে সরকারি সেবা পেতে হয় উৎকোচ দিতে হবে, নয়তো দিনের পর দিন এই দুয়ার ওই দুয়ার ঘোরাঘুরি। স্বাভাবিকভাবেই এমন ধারণা প্রতিষ্ঠিত হবার পেছনে নাগরিকদের দীর্ঘ অভিজ্ঞতাই যুতসই প্রমাণ।
কিন্তু ডিজিটাল বাংলাদেশের প্রেক্ষাপট ভিন্ন। বিগত কয়েক বছরে সেবার মাধ্যমে তথ্যপ্রযুক্তির সম্পৃক্ততা ধীরে ধীরে এই অভিজ্ঞতার ধরণ বদলে দিচ্ছে।
তবে সবচেয়ে বড় চমক দিয়েছে সরকারেই এক কার্যক্রম অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)।
সরকারি সেবার চিরাচরিত ভোগান্তির ধারা মুছে দিতে ভোগান্তির শিকার সাধারণ মানুষেরই বাতলে দেয়া পথে সমাধানের উপায় খুঁজছে প্রধানমন্ত্রী কার্যালয়ের এই প্রোগ্রাম।
সরকারি সেবায় সাধারণ মানুষের সকল ভোগান্তির কথা শুনছে এটুআই। সেইসাথে তাদের কাছ থেকে এসব ভোগান্তি থেকে মুক্তির উপায় ও পরামর্শও নিচ্ছে।
বিশ্ব পাবলিক সার্ভিস ডে-২০১৫ উপলক্ষ্যে সরকারি সেবায় ভোগান্তি থেকে মুক্তির পথ খুঁজতে কার্যক্রম শুরু করেছে ডিজিটাল বাংলাদেশ রূপায়নের অন্যতম এই প্রকল্পটি। ২৩ জুন সারা বিশ্বে এই দিবস পালিত হবে।
জীবন থেকে নেয়া’ শিরোনামের এই ক্যাম্পেইনে ইতিমধ্যে ৭৪৫ জন সাধারণ মানুষ তাদের সমস্যা ও এর থেকে মুক্তিতে নিজ ভাবনার কথা জানিয়েছে এটুআইকে।
সমস্যা এবং সমাধানের উপায় জানানোর জন্য ১ লাখ টাকা পুরস্কারের আয়োজন রেখেছে এটুআই। সেরা তিনজন সমাধান দাতা পাবেন যথাক্রমে ৫০হাজার, ৩০হাজার ও ২০ হাজার টাকা করে।
১৫ জুনের পর্যন্ত এটুআইয়ের এই কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে। সমস্যা ও সমাধানের কথা জানাতে আগ্রহীদের যেতে হবে এই ঠিকানায়।
২০০৭ সালে যাত্রা শুরুর পর থেকে জনগণের দুয়ারে সেবা পৌঁছে দিতে নতুন নতুন প্রকল্পের মূল্যায়ন ও নিরীক্ষণে কারিগরী সহায়তার পাশাপাশি জাতীয় উন্নয়ন নীতিমালায় তথ্যপ্রযুক্তিকে মূল স্রোতে আনতে কাজ করে যাচ্ছে এটুআই
0 Comment:
আপনার একটি মন্তব্য একজন লেখককে ভালো কিছু লিখার অনুপ্ররেনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত হানে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপ্ররেনা জাগাই !!